২০১৭ সালের নোবেল প্রাইজ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন

২০১৭ সালের নোবেল প্রাইজ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে ২০১৭ সালের নোবেল প্রাইজ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবো। আশা করছি আপনাদের জন্য খুব কাজে লাগবে তথ্য গুলো। এছাড়াও যারা বিসিএস এবং ব্যাংক জবের জন্য প্রিপারেশন নিচ্ছেন তাদের জন্য আরো বেশি গুরুত্বপূর্ণ।

প্রতিবছর অক্টোবর মাসের শুরুর দিকে ঘোষণা করা হয় নোবেল অর্জনকারীদের নাম। ২০১৭ সালেও তার ব্যতিক্রম হয় নি। সাধারণত সুইডেন থেকে নোবেল বিজয়ীদের তালিকা ঘোষণা করা হয়। তবে কেবলমাত্র শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয় নরওয়ে থেকে। প্রতিবছরের ন্যায় এ বছরও বিভিন্ন বিষয়ের উপর নোবেল প্রাইজ প্রদানকারী প্রতিষ্ঠান কয়েকজন ব্যক্তিকে নির্বাচিত করেছেন। নিম্নে সংক্ষেপে ২০১৭ সালের নোবেল বিজয়ীদের নাম এবং কোন অবদানের জন্য প্রদান করা হয়েছে তার তালিকা দেওয়া হলো।

১. চিকিৎসাশাস্ত্রে

বিজয়ীদের নাম: জেফ্রি সি হল, মাইকেল রসব্যাশ ও মাইকেল জে ইয়ং। তিনজনই যুক্তরাষ্ট্রের।

যে কারণে পেয়েছেন: মানুষের দেহঘড়ির স্পন্দন বা সারকাডিয়ান রিদম নিয়ন্ত্রণকারী মলিকিউলার সিস্টেম আবিষ্কারের জন্য তারা নোবেল পেয়েছেন।

আরো পড়তে পারেন: আপেলের উপকারিতা ও স্বাস্থ্য গুণাগুণ – যা জানলে অবাক হবেন আপনিও

২. পদার্থবিদ্যায়

বিজয়ীদের নাম: রেইনার উইস, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থর্ন। এই তিনজনও যুক্তরাষ্ট্রের।

যে কারণে পেয়েছেন: মহাকর্ষীয় তরঙ্গ পর্যবেক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য।

৩. রসায়নে

বিজয়ীদের নাম: জ্যাক ডুবোশে (সুইজারল্যান্ড), জোয়াকিম ফ্র্যাঙ্ক (যুক্তরাষ্ট্র) ও রিচার্ড হ্যান্ডারসন (যুক্তরাজ্য)।

যে কারণে পেয়েছেন: রাসায়নিক মিশ্রণে জৈব অণুর গঠনতন্ত্র শনাক্তে অবদানের জন্য।

৪. সাহিত্যে

বিজয়ীদের নাম: ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো

যে কারণে পেয়েছেন: পৃথিবীর সাথে মানুষের সম্পর্কের গভীরতর সত্যকে অত্যন্ত আবেগের সাথে নিজ লেখায় ফুটিয়ে তোলার জন্য।

৫. শান্তিতে

বিজয়ীর নাম: শান্তিতে এবার কোন ব্যক্তিকে নোবেল না দিয়ে “ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবুলিশ নিউক্লিয়ার উইপনস (ICAN)” নামক সংস্থাকে নোবেল প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে।

যে কারণে পেয়েছেন: পরমাণু অস্ত্র বিলুপ্তকারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য।

বন্ধুরা আশা করছি আজকের পোস্টটি আপনাদের জন্য যথেষ্ট তথ্যবহুল ছিল। পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনাদের কোন বিষয় জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন। প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। নতুন নতুন তথ্য পেতে নিয়মিত চোখ রাখুন আমাদের সাইটে। আজকে এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

Noble Prize is world largest awards given for extraordinary achievement in the world. The world’s most respected Nobel Prize was introduced in 1901. Since that year, this award has been given to various individuals and organizations from all over the world for their successful and unique research and innovation and human welfare activities. A total of six topics are awarded. The topics are – Physics, Chemistry, Medicine, Economics, Literature and Peace.

Comments

comments

Share This Post

One Response to "২০১৭ সালের নোবেল প্রাইজ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন"

Post Comment